টোফেন সিরাপ কি রোগের ঔষধ? 

কিটোটিফেন ফিউমারেট গ্রুপের এই ওষুধটি সাধারণত হাঁপানি রোগী ব্যবহার করে থাকে। হাঁপানি রোগের প্রতিষেধক হিসাবে টোফেন  সিরাপ ব্যবহার করে থাকে চিকিৎসকরা। হাঁপানি রোগটি অনেক ক্ষেত্রে জন্মগত এবং এটি বড় বা ছোট মানুষের ভেদাভেদ নেই সকলের হয়ে থাকে।শিশুদের ক্ষেত্রে বেশি পরিমাণে ব্যবহার করা হয়ে থাকে। যে সকল শিশু জন্মগতভাবে হাঁপানি রোগে আক্রান্ত তাদের জন্য এই ওষুধটি অনেক গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি এই সিরাপ কি অনেক প্রকার এলার্জি ঔষধ বুকের উপর কফ জমা চোখ ওঠা এর কাজ করে থাকে। এছাড়া নিউরোফাইব্রোমা রোগের প্রতিষেধক হিসেবে ব্যবহার করা হয়। নিউরোফাইব্রোমা এই রোগটি হচ্ছে চুলকানি জাতীয়। অনেকে চুলকানি বাত এবং ব্যথার ক্ষেত্রেও ব্যবহার করে থাকে এই ওষুধটি। 


টোফেন সিরাপ


বাচ্চাদের টোফেন সিরাপ খাওয়ার ডোজ ও নিয়ম:-

এই ওষুধটি ছোট বড় সকলেই গ্রহণ করতে পারে তবে পরিমাণ মতো। 

ছোট দের জন্য :০-১ বছর বয়সী হাফ চামচ করে দুইবার(সকালে ও রাত্রি )


১-৩ এক চা চামচ দিনে দুইবার  (সকালেও রাত্রি) 

৩-৬ দের চামচ দিনে দুইবার (সকালে ও রাত্রি) 

৬-১২ দুই চামচ করে দিনে দুইবার (সকালে ও যাত্রী) 



বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি?

শিশু বাচ্চাদের গুরুত্বপূর্ণ একটি ওষুধ হচ্ছে ওপেন সিরাপ। এটি সাধারণত সর্দি-কাশি গলা ব্যথা চোখ উঠা হাঁপানি শ্বাসকষ্ট জনিত রোগে ব্যবহার হয়ে থাকে। যুগের পর যুগ এই ওষুধটির  শিশুদের ক্ষেত্রে কার্যকরী একটি ঔষধ। শিশুদের অন্যান্য রোগ প্রতিরোধ ক্ষমতার ক্ষেত্রেও এই অনেক গুরুত্ব পালন করে থাকে। বাচ্চারা সব থেকে বেশি সর্দি-কাশি গলা ব্যথা এবং শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্ত হয়ে থাকে। এর জন্য টোফেন সিরাপটি ডাক্তাররা ব্যবহার করতে নির্দেশ দিয়ে থাকেন। আবহাওয়া এবং পরিবেশ ক্ষেত্রে শিশুদের যে সমস্যাগুলি তৈরি হয়ে থাকে সেগুলোর প্রতিষেধক হিসেবে টি ব্যবহার করা হয়। আর অবুঝ শিশুগণ পানিবাহিত সমস্যা বায়ুবাহিত সমস্যা এবং বিভিন্ন সমস্যায় এই সিরাপটি ব্যবহার করা হয়। তবে সর্দি-কাশি বা শ্বাসকষ্ট প্রকোপ বৃদ্ধি পেলে অবশ্যই শিশুকে স্থানীয় ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা প্রদান করবেন। 


টোফেন সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া:-

প্রত্যেকটি ওষুধের মত পার্শ্ব প্রতিক্রিয় বিদ্যমান। টোফেন সিরাপ কি খেলে সাধারনত ঘুমের মাত্রা বৃদ্ধি পাবে এটি দেখে দুশ্চিন্তা করবেন না। তাই সেটা গ্রহণ করার পর যদি আপনার সন্তান একটু বেশি মাত্রায় ঘুমায় তাহলে আপনি ভয় পাবেন না। যদি একান্তই বেশি ঘুমায় তাহলে আপনি আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষদের খাওয়ানোর পরিমাণ কমিয়ে আনুন।বমি বমি ভাব এবং মাথা ঝিমুনি প্রভাব আসতে পারে। তবে কোন কিছুই অতিরিক্ত মাত্রা হলে অবশ্যই আপনার ডক্টরের পরামর্শ নেওয়া উচিত। 


বাচ্চাদের ঠান্ডা কাশির সিরাপ:- 

বাচ্চাদের ঠান্ডা জনিত রোগে টোফেন সিরাপটির গুরুত্ব অপারেশন। আমাদের সমাজে যেমন জ্বর হবার পরে প্যারাসিটামল জনিত ঔষধ খেয়ে থাকে। তেমনি ভাবে শিশু ভূমিষ্ঠ হবার পরে ঠান্ডা জনিত কাশি জনিত রোগ গুলোতে টোফেন সিরাপ ঠান্ডা বা কাশির সিরাপও বলা হয়। শুধুমাত্র টোফেন সিরাপই না অনেক প্রকার ওষুধ রয়েছে বাচ্চাদের ঠান্ডা কাশির নিচে সে সকল বিষয়ের ওষুধের নাম দেওয়া হবে। 


টোফেন কি সর্দির জ্বর এর ওষুধ?

হ্যাঁ। ডাক্তারের পরামর্শ অনুযায়ী টোফেন সর্দির ঔষধ। শুধুমাত্র সর্দি-কাশি নয় অন্য সকল রোগের ও ঔষধ হিসেবে এই ওষুধটি চিকিৎসক ব্যবহার  করতে বলেন। যেমন:-প্যারাসিটামল প্যারামল হিস্টাছিন ইত্যাদি।


টোফেন সিরাপ কোন কোম্পানির পণ্য? 

টোফেন সিরাপ সাধারণত একটি ওষুধের নাম।বাংলাদেশের প্রত্যেকটি কোম্পানি এই ঔষধ তৈরি করে থাকে। সব থেকে ভালো ইবনে সিনা স্কয়ার কোম্পানির পণ্যগুলি অনেক ভালো হয়ে থাকে। 


টোফেন সিরাপ ঔষধ এর বিভিন্ন  কোম্পানি নাম  এবং দাম :-

সিরাপ

Orotifen 100mb bottle General Pharmaceuticals Ltd. Price ৪৫৳
ঈমুনফেন 100 mg Bottle Kumudini Pharma Ltd. Price:৪৫৳
Zadifen 100 mg.Bottle Unimed Unihealth Pharmaceuticals Ltd Price:৪৫৳
Zadifen 100 mg Bottle Unimed Unihealth Pharmaceuticals Ltd Price:৫০৳
Ketof 100 mg Bottle The Ibn Sina Pharmaceutical Ind Price:৫০৳
Kofen 100 mg Bottle Opsonin Pharma Limited Price:৫০৳
Ridair 100mg Bottle Team Pharmaceuticals Ltd Price:৫০৳
Asmafen 100mg Bottle Globe Pharmaceuticals Ltd Price:৫০৳
Ketorif 100mg Bottle Biopharma Ltd Price:৫৫৳

শিশু বিশেষজ্ঞ ডাক্তারের নাম ও ঠিকানা :-

ডাঃ নিরাপদ মন্ডল 

এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), ডিসিএইচ (শিশু), শিশু বিশেষজ্ঞ -খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা।

নবজাতক ও শিশু বিশেষজ্ঞ


অধ্যাপক ডাঃ মোঃ ফজলুল হক

এফসিপিএস (শিশুরোগ), এমবিবিএস (ডিএমসি) ফেলো নিউবর্ন মেডিসিন (দিল্লী, জাপান) অধ্যাপক, শিশুরোগ ডা: এম আর খান শিশু হাসপাতাল ও আইসিএইচ।

চেম্বারের ঠিকানা: এ্যাপেক্স ভবন, (লিফটের তিন), ২-এ/১, দারুস সালাম রোড, মিরপুর-১, ঢাকা-১২১৬। (তানিন ভবনের পাশে, পূবালী ব্যাংক, মিরপুর-১ শাখার উপরে)


পরামর্শ :যে কোন ওষুধ সেবন করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন।